আহাম্মকের কথায় প্রতিবাদ করোনা,কেননা শেষে তুমি নিজেই আহাম্মক বনে যাবে।মেয়ে-মানুষের কান্নার পেছনে সবসময়ে কারণ বা যুক্তি থাকেনা।সর্বাপেক্ষা দুর্বল ব্যক্তি সে যার কোন বন্ধু নেই।ছলনা ও অভিনয়ে মেয়েদের সাথে পুরুষ কখনই পারেনা।মেয়ে মানুষ যদি ভক্তিতে কেঁদে গড়াগড়ি দেয়,তবুও কোনোমতে তাকে বিশ্বাস করবে না।

10/01/2014

BANGLADESHI FLOWERS STORY (বাংলাদেশি ফুলের গল্প)



বাংলাদেশের মানুষের হৃদয়ে জুড়ে রয়েছে নানা রঙ্গের ও বৈচিত্রের ফুল। পূর্বের দিনের তুলনাতে আজকের এই আধুনিক যুগে ফুলের কদর অনেকটাই কমে গেছে।তবে বিভিন্ন অনুষ্ঠানে দেশি ফুলের কদর কমে গেলও সেখানে দখল করে নিয়েছে বিদেশি নানা রঙ্গের ও বিচিত্রের অর্কিড এর সাথে আর রয়েছে বিভিন্ন অড়ণামেণ্টাল বিদেশি ফুল।
পূর্বে বাংলাদেশের মেয়েরা দেশি ফুলের অনেক কদর করতো,তারা নিজেরা নিজেদের বাড়ির সামনে দেশীও ফুলের বাগান তৈরি করতো। বর্তমানে মেয়েদের পক্ষে এই রকম বাগানের চিন্তা করা অসম্ভব।

পূর্বে নাড়ি তথা বাঙ্গালি মেয়েরা নিজেদের শোভা বর্ধনের জন্য বিভিন্ন ধরণের সুগন্ধি ফুলের মালা তৈরি করতো ও সেই মালা মাথার খোঁপা,এমন কি হাতেও পড়ত। তখনকার মেয়েরা মাথার খোপাতে বকুল, শিউলি,গাঁদা ইত্যাদি ফুলের মালা পড়তো,এমনকি রঙ্গন,জবা,কদম,মূশাণ্ডা ইত্যাদি ফুল তারা নিজেদের শোভা বর্ধনের জন্য সরাসরি মাথার খোপাতে পরিধান করতো।আজকে এই বিষয় গুলো কল্পনাতীত তবুও এই বিষয় গুলো ভেবে মনকে পুলকিত করার চেষ্টা থেকেই এই লিখাটি লিখলাম।
এই লিখাটি লেখার একটি মৌলিক উদ্দেশ্য রয়েছে আর সেই উদ্দেশ্য টি হচ্ছে ফুলের প্রতি ভালবাসা সৃষ্টি করা। আসুন আমরা বাংলাদেশের বিলুপ্ত ও বিলুপ্ত প্রায় ফুলগুলির সাথে পরিচিত হবার চেষ্টা করি ও এদের কে সংরক্ষণে এগিয়ে আসি.........
 

No comments:

Post a Comment