আহাম্মকের কথায় প্রতিবাদ করোনা,কেননা শেষে তুমি নিজেই আহাম্মক বনে যাবে।মেয়ে-মানুষের কান্নার পেছনে সবসময়ে কারণ বা যুক্তি থাকেনা।সর্বাপেক্ষা দুর্বল ব্যক্তি সে যার কোন বন্ধু নেই।ছলনা ও অভিনয়ে মেয়েদের সাথে পুরুষ কখনই পারেনা।মেয়ে মানুষ যদি ভক্তিতে কেঁদে গড়াগড়ি দেয়,তবুও কোনোমতে তাকে বিশ্বাস করবে না।

2/11/2015

INTERNATIONAL TRADE(আন্তর্জাতিক বাণিজ্য)



INTERNATIONAL TRADE
আন্তর্জাতিক বাণিজ্যর সাথে বর্তমানে অনেকেই পরিচিত। অন্যভাবে বলতে গেলে আমদানি ও রপ্তানি যদি ভিন্ন দেশের সাথে সংগঠিত হয় সেই আমদানি ও রপ্তানি হল আন্তর্জাতিক বাণিজ্য।
আসলে নিজের ভাষাতে সহজে বুঝানোর চেষ্টা করা হলেও আন্তর্জাতিক বাণিজ্যকে খুব সহজেই বর্ণনা করা সম্ভবপর নয়।
বর্তমান বিশ্ব যেভাবে প্রতিযোগিতাপূর্ণ ভাবে এগিয়ে যাচ্ছে সেক্ষেত্রে শুধুমাত্র নিজস্ব গণ্ডির ভিতরে থেকে ব্যাবসা বাণিজ্য পরিচালনা করলে মুনাফার পরিমাণ আশানুরূপ নাও হতেপাড়ে।
আবার একটি ব্যাবসা প্রতিষ্ঠানের সমৃদ্ধি ঘটে আন্তর্জাতিক বাজারে প্রবেশের মাধ্যমেই।সুতরাং আন্তর্জাতিক বাণিজ্য বর্তমান যুগে অতীব গুরুত্বপূর্ণ একটি বিষয়।
এই পৃথিবীতে এমন কোন দেশ খুঁজে পাওয়া দুষ্কর যেদেশ তার প্রয়োজনের সবটুকু পণ্য বা সেবা উৎপাদন সক্ষম। মানুষ হিসেবে আমাদের প্রয়োজনের সীমানা অসীম এবং এই অসীম প্রয়োজনের প্রাপ্তি মিটানর জন্যই এক দেশের মানুষ অপর কোন দেশের পণ্য ও সেবার প্রতি নির্ভরশীল হয়ে পড়ে। আর এই নির্ভরশীলতার বিষয় থেকেই তৈরি হয় আন্তর্জাতিক বাণিজ্যের।
সাধারণত FOREIGN TRADE- এর যুগ উপযোগী ও আধুনিক সংস্করণ হচ্ছে INTERNATIONAL TRADE.


..................চলবে..................
 

No comments:

Post a Comment